প্রাথমিক শিক্ষা সমাপনী ২০১৩’র বৃত্তির ফল প্রকাশ বৃত্তি লাভ করেছে ৫৪ হাজার ৪১২ জন

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ  ২০১৩ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ফলাফলের উপর ভিত্তি করে বৃত্তির ফল প্রকাশ করা হয়েছে। এতে সারাদেশ থেকে মোট ৫৪ হাজার ৪১২জন শিক্ষার্থী বৃত্তি লাভ করেছে যা ২০০৯ সালের পর সর্বনি¤œ। এবারে বৃত্তিপ্রাপ্তদের মধ্যে ট্যালেন্টপুলে ২১ হাজার ৯৭৮জন এবং সাধারণ ক্যাটাগরিতে ৩২ হাজার ৪৩৪জন শিক্ষার্থী রয়েছে।
রোববার দুপুরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে মন্ত্রী মোস্তাফিজুর রহমান এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান। এ সময় প্রাথমিক ও গণশিক্ষা সচিব কাজী আখতার হোসেন উপস্থিত ছিলেন।
এদিকে ফলাফল ঘোষণা আগে মন্ত্রী শনিবার (গতকাল) যশোরের চৌগাছায় সড়ক দুর্ঘটনায় নিহত প্রাথমিক শিক্ষার্থীদের জন্য শোক প্রকাশ করেন।
এ প্রসঙ্গে মন্ত্রী জানান, আগামীকাল সোমবার সারাদেশের প্রাথমিক বিদ্যালয়গুলোতে অ্যাসেম্বলির সময় নিহতদের জন্য শোক প্রকাশ করা হবে এবং একই সঙ্গে দোয়া মাহফিল ও তাদেও আত্মার শান্তির জন্য মাগফেরাত কামনা করা হবে।
প্রাথমিক বৃত্তির ফলাফল ঘোষণা করে তিনি বলেন, এর মধ্য দিয়ে শিক্ষার্থীরা যেমন উদ্বুদ্ধ হয়, একই সঙ্গে পড়াশুনার মান যাচাইয়ের কাজও হয়ে যায়।
মন্ত্রী জানান, এবারের ট্যালেন্টপুলে প্রাপ্ত বৃত্তিধারীদের মধ্যে মেয়েদের সংখ্যাই বেশি। এর মধ্যে ছেলের সংখ্যা ১০ হাজার ৯৫৪ এবং মেয়ের সংখ্যা ১১ হাজার ২৪জন। এছাড়া সাধারণ বৃত্তিতে ছেলে সংখ্যা ১৬ হাজার ২২৮ এবং মেয়ের সংখ্যা ১৬ হাজার ২০৬জন। ট্যালেন্টপুলে প্রতি মাসে বৃত্তির হার ২০০ টাকা এবং সাধারণ ক্যটাগরিতে এই হার মাসিক ১৫০ টাকা।
২০১৩ সালের প্রাথমিক সমাপনীতে মোট ২৬ লাখ ৩৯ হাজার ৪৫জন পরীক্ষার্থী অংশ নেয়। এতে ২৪ লাখ ৮৩ হাজার ৮৭৭জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়।
এদিকে ২০০৯ সালের পর থেকে এ বৃত্তির সংখ্যা দিনদিন কমছে। ২০০৯ সালে প্রাথমিকে মোট ৫০ হাজার ৫৩৫ শিক্ষার্থী বৃত্তি লাভ করেছিলো। পরের বছর সেটা বেড়ে দাঁড়ায় ৫৪ হাজার ৬৭৩জনে। ২০১১ সালেও সেটা বেড়ে হয় ৫৪ হাজার ৯১৮ এবং সর্বশেষ ২০১২ সালে আবার কমে ৫৪ হাজার ৫৩০ এ ঠেকে।
উল্লেখ্য, উপজেলা ও থানায় মোট ট্যালেন্টপুল বৃত্তির সংখ্যা প্রদানের ক্ষেত্রে আওতাধীন পরীক্ষায় অংশ নেয়া ছাত্র-ছাত্রীদের সংখ্যার উপর ভিত্তি করে বৃত্তির সংখ্যা নির্ধারণ করা হয়। এতে ছাত্র ও ছাত্রীর অনুপাত সমান অর্থাৎ ৫০ শতাংশে ভাগ করে দেয়া হয়।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ