হজ্বে যেতে পারবেন ১ লাখ ১ হাজার বাংলাদেশি

রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ  চলতি বছর পবিত্র হজ্ব পালন করতে পারবেন এক লাখ এক হাজার বাংলাদেশি। এর মধ্যে সরকারিভাবে ১০ হাজার এবং বাকি ৯১ হাজার বেসরকারিভাবে হজ্ব পালন করবেন। রোববার সৌদি আরবে এ সংক্রান্ত একটি চুক্তি সই হয়েছে।

বাংলাদেশ সরকারের পক্ষে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান এবং সৌদি আরবের পক্ষে দেশটির হজমন্ত্রী বন্দর বিন হাজ্জাজ এ চুক্তিতে সই করেন।
চুক্তি অনুযায়ী ২০১৪ সালে বাংলাদেশী মুসলমানরা হজ পালন করতে পারবেন।
ধর্ম মন্ত্রণালয় সূত্র জানায়, এ বছর হজের সব কার্যক্রম ইলেকট্রনিক পদ্ধতিতে সম্পন্ন হবে। চুক্তিতে এ বিষয়টি উল্লেখ করেছে সৌদি সরকার।
এছাড়া হজ পালনকারীরা ঘরে বসেই কীভাবে হজ সম্পন্ন করবেন, কোথায় থাকবেন, কী খাবেন তা জানতে পারেন; সে বিষয়টি নিশ্চিত করতেও বলা হয়েছে। এ জন্য আইটি এক্সপার্টদের সৌদি আরব নিয়ে যাওয়া হয়েছে। তাদের সেভাবে প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। চুক্তিতে এ বছর এজেন্সিগুলোকে ন্যূনতম ৫০ জন হজযাত্রী নেয়ার বিধান রাখা হয়েছে।

এর আগে শনিবার ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল সৌদি আরবে যান। প্রতিনিধি দলে অন্যানের মধ্যে ধর্ম মন্ত্রণালয়ের সচিব কাজী হাবিবুল আউয়াল, যুগ্ম সচিব হাসান জাহাঙ্গীর আলম, উপসচিব (হজ) মো. জাহাঙ্গীর আলম ও ধর্মমন্ত্রীর ব্যক্তিগত সহাকারী মো. আবু সাঈদ রয়েছেন।

প্রতিনিধি দলটি আগামী ২২ ফেব্রুয়ারি দেশে ফেরার কথা রয়েছে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ