আজ বাংলাদেশ-শ্রীলংকা প্রথম ওয়ানডে

স্পোর্টস ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ  তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে আজ সফরকারি শ্রীলঙ্কার মুখোমুখি হচ্ছে স্বাগতিক বাংলাদেশ। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দুপুর একটায় খেলাটি শুরু হবে। আসন্ন এশিয়া কাপের আগে নিজেদের ঝালিয়ে নেওয়ার সুযোগ পাচ্ছে টাইগাররা। একই সুযোগ রয়েছে লঙ্কানদের জন্যও।

চলতি মাসের ২৫ তারিখ থেকে টানা দ্বিতীয়বারের মতো বাংলাদেশে অনুষ্ঠিত হবে এশিয়া কাপ। এতে অংশ নেবে স্বাগতিক বাংলাদেশসহ শ্রীলঙ্কা, ভারত, পাকিস্তান এবং নবাগত আফগানিস্তান।

২০১২ সালের এশিয়া কাপে শ্রীলঙ্কা এবং ভারতকে হারিয়ে এশিয়া কাপের ফাইনালে উঠেছিল টাইগাররা। এবারো সেই একই ঘটনার পুনঃরাবৃতি করতে চায় স্বাগতিকরা। যদিও এযাবৎ এশিয়া কাপের পরিসংখ্যান লঙ্কানদের পক্ষেই কথা বলে। তবে বিগত কয়েক বছরে মুশফিকের মাঠের পারফর্মেন্স বলে অন্য কথা। অভিজ্ঞতার কিছু ঘাটতি থাকলেও দিন দিন বাংলাদেশের আন্তর্জাতিক ম্যাচে কঠিন পরিস্থিতিতে কি করে নিয়ন্ত্রণ করতে হয় তা শিখতে শুরু করেছে। তার এরইমধ্যে দিয়েছে তামিম-সাকিবরা।

সর্বশেষ ২০১৩ সালে পালেক্কেলেতে শ্রীলঙ্কার বিরুদ্ধে তিন উইকেটে জিতেছে বাংলাদেশ। এর আগে ২০১২ সালে মিরপুরে এশিয়া কাপে পাঁচ উইকেটে জয়টা তো এখনও সুখ স্মৃতি হয়ে আছে। আর তৃতীয় জয়টা ছিল ২০০৯ সালে মিরপুরেই ত্রিদেশীয় সিরিজে। এবং লঙ্কানদের বিপক্ষে প্রথম জয়টা এসেছিল ২০০৬ সালে বগুড়াতে চার উইকেটে।

২০১২ সালে এশিয়া কাপে লঙ্কানদের বিপক্ষে ওডিআই খেলার প্রায় দুই বছর পর নিজ মাটিতে সিরিজ খেলবে মুশফিকরা। নিজ মাটিতে শেষ ম্যাচে জয় পাওয়ার স্মৃতি অবশ্যই এগিয়ে রাখবে বাংলাদেশকে। সেই দলে ছিলেন মুশফিক, সাকিব, তামিম, মাশরাফি, নাসির, মাহমুদুল্লাহরা।

এবার দল থেকে বাদ পড়েছেন স্পিনার রাজ্জাক, পেসার নাজমুল, শাহদাত হোসেন আর জহুরুল ইসলাম। পারফর্মেন্সের ভিত্তিতে দলের যারা বাদ পড়েছেন তারা ছাড়া বাকিরাই মূলত দলের কাণ্ডারি। এছাড়া ওডিআই দলে আসা আনামুল হক-মমিনুল হক নতুন হলেও তারকাখ্যাতি পেয়ে গেছেন। আর নাইম ইসলাম তো পুরাতন পরীক্ষিত সৈনিক।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ