সৌন্দর্যচর্চায় পানি

লাইফস্টাইল ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ  পানির অপর নাম জীবন। পানি ছাড়া জীবন বাঁচতে পারে না।শুধুমাত্র জীবন বাঁচানো নয় সৌন্দর্যচর্চায় ও পানির ব্যবহার অতুলনীয়।

ত্বক পরিষ্কার

ত্বক ভালো রাখতে পানির বিকল্প নেই। ধুলা-ময়লা এবং যত্নের অভাবে ত্বক সজীবতা হারায়, কালো হয়ে যায়। মেকআপ কখনোই খারাপ ত্বককে সুন্দর করে তুলতে পারে না। তাই ক্লান্তি কাটিয়ে নিজেকে সুন্দর রাখার জন্য বেশি বেশি পানি পান করুন। তা ছাড়া বারবার ঠাণ্ডা পানির ঝাপটায় চোখ ধুয়ে ফেললে তা ক্লিনজারের কাজ করবে।

ওজন কমাতে

ওজন কমাতে পানি ম্যাজিকের মতো কাজ করে। বিশেষজ্ঞদের মতে, বেশির ভাগ সময় মানুষ যখন অনুভব করে সে ক্ষুধার্ত, আসলে তখন সে তৃষ্ণার্ত থাকে। এক গ্লাস পানি পান করে নিলেই আর ক্ষুধাবোধ থাকে না। অযথা খাবার গ্রহণের দরকার হয় না। যারা বারবার পানি পান করে, তাদের অ্যালকোহল বা কোমল পানীয় পানের আগ্রহ থাকে না।

 

স্কিন টোনিং

যাদের দেহকোষে পর্যাপ্ত পানি থাকে তাদের ত্বকে সহজে বলিরেখা পড়ে না। এমনকি চামড়া ঝুলে যাওয়া এবং ব্রণ কমাতেও সাহায্য করে পানি।

ঝলমলে চুল

চুলকে নরম ও মসৃণ করে তোলার জন্য বেশি বেশি পানি পান করুন। যাদের চুল রুক্ষ ও ভঙ্গুর, তারা অযথা কেমিক্যালযুক্ত প্রসাধন ব্যবহার না করে দিনে যে পরিমাণ পানি পান করেন, তা থেকে কমপক্ষে পাঁচ গ্লাস বাড়িয়ে দিন। এক সপ্তাহেই পার্থক্য বুঝতে পারবেন।

শারীরিক সুস্থতায়

বেশি পানি পানে রক্ত পাতলা হয়। ফলে শরীরে রক্তপ্রবাহের গতি বেড়ে যায় এবং সেল পুনর্গঠনেও সহায়তা করে। বিশেষ করে, যাদের রক্তচাপ এবং হৃদরোগের সমস্যা আছে, চিকিৎসকরা তাদের বেশি করে পানি পান করতে বলেন। কারণ পানি বা পানিজাতীয় খাদ্য এ ধরনের রোগীর জন্য ওষুধ হিসেবে কাজ করে।

যেসব খাবারে পানি আছে : প্রতিদিন টক দই খেতে পারেন। ব্যবহার করতে পারেন মুখে, এমনকি চুলেও। টক দই কার্বোহাইড্রেট সরবরাহ করে, প্রোটিন ও জিংক টিস্যু তৈরি করে। এমনকি জলীয় সবজি খাওয়ার পরামর্শও চিকিৎসকরা দেন। যেমন- পটল, ঝিঙা, লাউ, কুমড়া, মুলা ইত্যাদি। শরীর থেকে বের হয়ে যাওয়া পানি ও লবণের অভাব মেটাতে সাহায্য করে এ ধরনের সবজি।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ