এক মাসের মধ্যে সর্বত্র বাংলা লেখার নির্দেশ

রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ  এক মাসের মধ্যে দেশের সব ইলেট্রনিক মিডিয়ার বিজ্ঞাপন, সাইনবোর্ড, ব্যানার ও গাড়ির নাম্বার প্লেট বাংলায় লেখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একইসঙ্গে কেন বাংলা লেখার নির্দেশ দেওয়া হবে না সে মর্মে সংশ্লিষ্টদের প্রতি রুলও জারি করা হয়েছে। আগামী দুই সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের উক্ত রুলের জবাব দিতে বলা হয়েছে।

এক রিট আবেদনের শুনানি শেষে সোমবার হাইকোর্টের বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি এ বি এম আলতাফ হোসেনের সমন্বয়ে গঠিত বেঞ্চে সোমবার এ আদেশ দেন। আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইউনুস আলী আকন্দ, রাষ্ট্রপক্ষে ছিলেন বিশ্বজিত রায়।

বাংলাদেশের সব অফিস আদালতে বাংলা ভাষা প্রচলনের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রোববার সুপ্রিমকোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইউনূস আলী আকন্দ হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করেন।

রিটে মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিব, স্বরাষ্ট সচিব, বাংলা একাডেমির মহাপরিচালক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সুপ্রিমকোর্টের রেজিস্ট্রারকে বিবাদি করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে আইনজীবী ইউনুস আলী জানান, বাংলাদেশ সংবিধানের ৩নং অনুচ্ছেদে রয়েছে, বাংলাদেশের রাষ্ট্রভাষা হবে বাংলা। এছাড়া, ১৯৮৭ সালে এরশাদ সরকারের আমলে ‘বাংলা ভাষা প্রচলন আইন’ প্রণয়ন করা হয়। বাংলা ভাষা প্রচলন আইন ১৯৮৭ এর ৩ নং ধারায় বলা হয়েছে, দেশের সব অফিস আদালতে বাংলা ভাষার প্রচলন করা হবে। কিন্তু তার বাস্তবায়ন করা হয়নি।

সবত্র বাংলা ভাষার প্রচলন ঘটানোর জন্যই মূলত এ রিটটি করা হয়েছে বলেও জানান আইনজীবী।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ