নিরাপত্তা চুক্তি না করতে কাবুলকে দিল্লির আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ  যু্ক্তরাষ্ট্রের সঙ্গে নিরাপত্তা চুক্তি সই না করার জন্য ভারত সরকার আফগানিস্তানের প্রতি আহ্বান জানিয়েছে।  ভারতের পররাষ্ট্রমন্ত্রী সালমান খুরশিদ আফগানিস্তান থেকে দেশে ফিরে সাংবাদিকদের বলেছেন, যুক্তরাষ্ট্র ২০১৪ সালের পরও আফগানিস্তানে সামরিক উপস্থিতি বজায় রাখার জন্য নানা অজুহাত খুঁজছে এবং এ লক্ষ্যে ওয়াশিংটন-কাবুল নিরাপত্তা চুক্তি সইয়ের জন্য মার্কিন কর্মকর্তারা আফগানিস্তানের ওপর প্রচণ্ড চাপ সৃষ্টি করেছে।

তিনি আরো বলেছেন, যুক্তরাষ্ট্র ২০১৪ সালের শেষ নাগাদ আফগানিস্তান থেকে পুরোপুরি সেনা সরিয়ে নেবে বলে প্রতিশ্রুতি দিলেও এখন তারা সে প্রতিশ্রুতি থেকে সরে এসেছে এবং আফগানিস্তানে তাদের সামরিক উপস্থিতি বজায় রাখার জন্য নানা ব্যাখ্যা দেয়ার চেষ্টা করছে যা গ্রহণযোগ্য নয়।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী গত শুক্রবার কাবুল সফরে গিয়েছিলেন। দেশে ফিরে তিনি সাংবাদিকদের আরো বলেছেন, নয়াদিল্লি খুব শিগগিরি আফগানিস্তানকে কয়েকটি হেলিকপ্টার সরবরাহ করবে। এ ছাড়া, যুদ্ধের ফলে আফগানিস্তানের ক্ষতিগ্রস্ত বিমান ব্যবস্থার উন্নয়নেও ভারত সহায়তা দেবে বলে তিনি জানান।

উল্লেখ্য, ২০১৪ সালের মধ্যে আফগানিস্তান থেকে সব বিদেশি সেনারা চলে যাওয়ার পর ভারত আফগানিস্তানের পুনর্গঠন ও নিরাপত্তা ক্ষেত্রে সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ