সাময়িক যুদ্ধবিরতির ইঙ্গিত পাকিস্তানি তালেবানের

আন্তর্জাতিক ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ  পাকিস্তান তেহরিকে তালেবান বা টিটিপি  সাময়িকভাবে যুদ্ধবিরতির ইঙ্গিত দিয়েছে। এতে দেশটিতে শান্তি প্রতিষ্ঠার  সম্ভাবনা উজ্জ্বল হয়েছে।

তালেবানরা তাদের তিনটি প্রাথমিক দাবি মেনে নেয়ার জন্য সরকারকে সময় দিতে চায়। এজন্য সাময়িকভাবে যুদ্ধবিরতি ঘোষণার সম্ভবনা রয়েছে। শর্তগুলো হচ্ছে-সমস্ত বেসামরিক তালেবান বন্দীর মুক্তি, শান্তি আলোচনা নির্বিঘ্ন করার জন্য দক্ষিণ ওয়াজিরিস্তান থেকে সেনা প্রত্যাহার এবং বন্দী তালেবানদের ওপর বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ করা।

এদিকে, পাকিস্তানের গণমাধ্যমে খবর বের হয়েছে- আগামী ২৪ ঘণ্টার মধ্যে যেকোনো সময় টিটিপি যুদ্ধবিরতি ঘোষণা করতে পারে। চলমান শান্তি আলোচনা ফলপ্রসূ করার জন্য দেশটির সরকার তালেবানদের চিঠি দিয়েছে এবং গতকাল টিটিপি’র শুরা কাউন্সিল তা নিয়ে পর্যালোচনা করেছে।

এ বিষয়ে সরকার মনোনীত শান্তি আলোচনা কমিটির সদস্য রুস্তম শাহ মুহাম্মাদ পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউনকে বলেছেন, তালেবানরা সোমবার সকালের মধ্যে এ ইস্যুতে জবাব দিতে পারে। আগে সবসময় তালেবানরা এ ধরনের প্রস্তাবকে উপেক্ষা করত বলে জানান তিনি।

এদিকে, তালেবানদের মুখপাত্র সম্ভাব্য যুদ্ধবিরতির কথা নিশ্চিত করেননি। ২৪ ঘণ্টার মধ্যে যুদ্ধবিরতি ঘোষণা হতে পারে বলেও তিনি কিছু বলেননি। তিনি বলেছেন, “আমাদের শুরা কাউন্সিল যদিও যুদ্ধবিরতির বিষয়টি নিয়ে আন্তরিক আলোচনায় বসেছে তারপরও এ বিষয়ে সুনিদিষ্ট কোনো সময়সীমার কথা বলা সম্ভব নয়।”

অন্যদিকে, চলমান শান্তি আলোচনা এবং তালেবানদের পক্ষ থেকে সম্ভাব্য যুদ্ধবিরতির ঘোষণা নিয়ে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ, স্বরাষ্ট্রমন্ত্রী চৌধুরী নিসার আলী খান এবং সরকার পক্ষের প্রধান আলোচক ইরফান সিদ্দিকি। এতে তালেবানদের নিঃশর্ত যুদ্ধবিরতির ওপর গুরুত্ব দেয়া হয়েছে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ