দ্রুত বিচার আইনের কার্যকারিতা বাড়ল পাঁচ বছর

রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ  দ্রুত বিচার আইন-২০১৪ সংশোধন করে এর কার্যকারিতা আরও পাঁচ বছর বাড়িয়েছে মন্ত্রিসভা। এছাড়া মন্ত্রিসভা বিমস্টেক সেন্টার ফর ওয়েদার অ্যান্ড ক্লাইমেট  (বিসিডাব্লিউসি) প্রতিষ্ঠার জন্য মেমোরেন্ডাম অফ এসোসিয়েশন স্বাক্ষরের প্রস্তাব অনুমোদন দিয়েছে।

সোমবার দুপুরে সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইঞা সাংবাদিকদের এসব তথ্য জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিসভার এই বৈঠকে সভাপতিত্ব করেন।

মোশাররাফ হোসাইন ভূঁইঞা জানান, ২০০২ সালে চার দলীয় জোট সরকারের সময়ে পাস করা এই আইনটি ইতিপূর্বের প্রতিটি সরকার দুই বছর করে বাড়িয়েছে। বর্তমান সরকারের মন্ত্রিসভা প্রথম বারের মতো আইনটি নীতিগত ও চুড়ান্ত অনুমোদন করে পাঁচ বছরের জন্য বাড়ালো। আগামী ৭ এপ্রিল এই আইনের কার্যকারিতা শেষ হওয়ার কথা ছিল।

‘বিএনপিসহ বিরোধী রাজনৈতিক দলকে দমানোর জন্য এই আইন ৫ বছরের জন্য বাড়ানো হয়েচৈ কিনা’ এবিসি নিউজ বিডির এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘এমন ভাববার অবকাশ নেই। বিভিন্ন অপরাধ দমন, বিশেষ করে দেশের আইনশৃঙ্খলার উন্নয়নের লক্ষে এ আইন পাঁচ বছর বাড়ানো হয়েছে।’

মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইঞা বলেন, ‘চাঁদাবাজি, টেন্ডারবাজি, ছিনতাই, যানবাহন ভাঙচুর ও চলাচলে প্রতিবন্ধকতা, ত্রাস ও অরাজক পরিস্থিতি সৃষ্টিকারীদের বিরুদ্ধে এ আইন প্রয়োগ করা হবে।’

তিনি আরও বলেন, ‘এ আইন সংশোধন করা হলেও পূর্বের শাস্তিই বিদ্যমান আছে। এমন অপরাধের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে সর্বোচ্চ পাঁচ বছর আর সর্বনিম্ন দুই বছরের শাস্তির মেয়াদ উল্লেখ আছে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ